ব্রেকিং নিউজ

x


বিশ্বে ৯০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

বৃহস্পতিবার, ০৭ মে ২০২০ | ১:৫১ অপরাহ্ণ

বিশ্বে ৯০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

বিশ্বব্যাপী অন্তত ৯০ হাজার স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। অবশ্য সুরক্ষা সরঞ্জামের অভাবে এ সংখ্যা দ্বিগুণ হবে সেই সম্ভাবনাই বেশি। বুধবার ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন) এ তথ্য জানিয়েছে।

জেনেভাভিত্তিক সংগঠনটি জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ২৬০ জনের বেশি নার্স মারা গেছেন। এক মাস আগে এই সংখ্যা ছিল ১০০।

আইসিএনের প্রধান নির্বাহী কর্মকর্তা হাওয়ার্ড ক্যাটন বলেছেন, ‘করোনাভাইরাসের সংক্রমণের শিকার স্বাস্থ্যকর্মীদের সংখ্যা ২৩ হাজার থেকে বেড়ে ৯০ হাজার ছাড়িয়ে গেছে যা আমাদের ধারণার চেয়ে বেশি। তবে এই সংখ্যা এখনও কম, কারণ এই তালিকায় বিশ্বের সব দেশকে অন্তর্ভূক্ত করা হয়নি।’

৩০টি দেশের নার্সদের সংগঠন, সরকারি হিসাব ও গণমাধ্যমের প্রতিবেদন থেকে তথ্য নিয়ে আক্রান্ত নার্সদের সংখ্যা ৯০ হাজার নির্ধারণ করা হয়েছে। ১৩০টি জাতীয় নার্স সংগঠনের প্রতিনিধিত্ব করছে আইসিএন। যাতে ২০ লাখ নিবন্ধিত নার্স রয়েছেন।

বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৩৫ লাখ লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ক্যাটোন বলেন, যদি স্বাস্থ্যকর্মীদের গড় আক্রান্তের সংখ্যা ছয় শতাংশ বলে আমরা ধরে নিই, তবে বৈশ্বিক সংখ্যা দুই লাখের বেশি হবে।

আইসিএন নির্বাহী বলেন, কেলেঙ্কারিটা হচ্ছে, সরকারগুলো পরিকল্পিতভাবে এই সংখ্যা সংগ্রহ করছে না। তারা চোখ বন্ধ করে রাখছে, যা একেবারেই অগ্রহণযোগ্য। এতে আরও প্রাণহানি বাড়বে বলেও তিনি সতর্ক করে দেন।

বাংলাদেশ সময়: ১:৫১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ মে ২০২০

protidin-somoy.com |

Development by: webnewsdesign.com