ব্রেকিং নিউজ

x


প্রাথমিক-মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অ্যাসাইনমেন্টভিত্তিক মূল্যায়ন

বুধবার, ২১ অক্টোবর ২০২০ | ৫:১৯ অপরাহ্ণ

প্রাথমিক-মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অ্যাসাইনমেন্টভিত্তিক মূল্যায়ন

করোনাভাইরাসের কারণে এ বছর প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে বার্ষিক পরীক্ষা হবে না বলে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, একজন শিক্ষার্থীর অ্যাসাইনমেন্টভিত্তিক মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হবে।

বুধবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টভিত্তিক মূল্যায়নের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। আগামী ৩০ কর্মদিসের মধ্যে শেষ করা যায় এমন সিলেবাস প্রণয়ন করেছে এনসিটিবি।

‘‘সেই সিলেবাস সারাদেশের স্কুলগুলোতে অনলাইনে পাঠানো হবে। স্কুল কর্তৃপক্ষ অনলাইনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেবে। শিক্ষার্থীরা সেই অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে অনলাইনে স্কুলে জমা দেবে।

মাধ্যমিক স্তরে ষষ্ঠ, সপ্তম, নবম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক মূল্যায়ন কীভাবে করা হবে তা নিয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

দীপুমনি বলেন, ‘অ্যাসাইনমেন্ট পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে প্রভাব না পড়লেও কোন কোন জায়গায় দুর্বলতা আছে, তা কাটিয়ে উঠার জন্য সহযোগিতা করতে পারবো। সে কাজের জন্য মূল্যায়ন করা হচ্ছে।

‘‘অ্যাসাইনমেন্টের বাইরে শিক্ষার্থীরা যেন শারীরিক ও মানসিকভাবে কোনো রকম চাপে না পড়ে সেদিকে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে নজর দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ৫:১৯ অপরাহ্ণ | বুধবার, ২১ অক্টোবর ২০২০

protidin-somoy.com |

Development by: webnewsdesign.com